1. admin@dailynewsbangladesh24.com : admin :

গিনেস বুকে নাম লিখাতে যাচ্ছে বাংলাদেশে সবচেয়ে ছোট গরু।

  • আপডেট সময় : মঙ্গলবার, ৬ জুলাই, ২০২১
  • ২৬৬ বার পঠিত

জিলান খান, স্টাফ রিপোর্টারঃ-

বিশ্বের সবচেয়ে ছোট গরুর সন্ধান মিলেছে ঢাকার সাভা’রের আশুলিয়ায়। গিনেস বুকে আবেদন। গিনেস বুক রেকর্ডসে স্থান করে নেয়া ভা’রতের কেরালা রাজ্যে যে ছোট গরুটি রয়েছে তার চেয়েও আকারে এবং ওজনে ছোট গরুটি রয়েছে ঢাকার সাভা’রের আশুলিয়ায়।

বিশ্ব রেকর্ডে জায়গা পেতে গরুটির মালিক এরইমধ্যে আবেদন করেছেন।

গিনেস বুকের সবশেষ তথ্য অনুযায়ী, এখনো পর্যন্ত বিশ্বে সবচেয়ে ছোট গরুটি রয়েছে ভা’রতের কেরালা রাজ্যে। ৪ বছর বয়সী ওই গরুটি উচ্চতায় ২৪ ইঞ্চি, আর ওজন ৪০ কেজি।

এবার বাংলাদেশের সাভা’র আশুলিয়ার চারিগ্রাম গ্রামে পাওয়া গেছে এরচেয়েও কম ওজন এবং উচ্চতার গরু। বক্সার ভুট্টি জাতের এ খর্বাকৃতির গরুটির বয়স এখন ২ বছর। শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান এই গরুটির মালিক। গরুটির নাম দেয়া হয়েছে রানী।

শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী মোহাম্ম’দ আবু সুফিয়ান বলেন, ২ জুলাই আম’রা গ্রিনেজ বুক অফ ওয়ার্ল্ড ক’র্তৃপক্ষের কাছে আবেদন করেছি। তারা আমা’দেরকে একটা রিপ্লাই দিয়েছেন। তাদের কিছু নিজস্ব প্রক্রিয়া আছে তা যাচাই-বাছাই করে আগামী ৯০ দিনের মধ্যে তারা পরবর্তী কার্যক্রম শেষ করবে বলে আমা’দেরকে জানিয়েছেন।

রানীর ওজন এখন ২৬ কেজি আর উচ্চতা ২০ ইঞ্চি। দাঁতও আছে। কোরবানি দেয়ার উপযু’ক্ত হলেও রানীকে দেখে তা বোঝার উপায় নেই।

পশু চিকিৎসকরা বলছেন, ছোট্ট গরুটি পুরোপুরি সুস্থ্য। তবে উচ্চতা এবং ওজন আর বাড়ার আর সম্ভাবনা নেই।

ভেটেরিনারি চিকিৎসক ডা. মোহাম্ম’দ আতিকুজ্জামান বলেন, আমি অনেকদিন থেকেই গরুটিকে নিবিড় পর্যবেক্ষন করেছি। একজন পশু চিকিৎসক হিসেবে আমা’র যে পর্যবেক্ষন তাতে এই গরু আর বাড়বে না।

প্রজনন ক্ষ’মতা থাকলেও অ’প্র’ত্যাশিত দুর্ঘ’টনা এড়াতে সতর্কভাবে গরুটির রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

গরুটিকে বিশ্ব রেকর্ডে স্থান দিতে এরই মধ্যে গিনেজ বুক ক’র্তৃপক্ষর কাছে আবেদন করেছে শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ। পরীক্ষা নিরীক্ষায় উত্তীর্ণ হলে বিশ্বে ছোট গরুর রেকর্ডে ভা’রতকে পেছনে ফেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর
© All rights reserved © Dainik News Bangladesh 24
Theme Customized By Shakil IT Park